আপনি কি জানেন স্মার্টফোনের কিছু গোপন তথ্য আসুন জেনে নেয়া যাক

 অ্যান্ড্রয়েড স্মার্টফোনের লুকানো কিছু টিপস রয়েছে যেগুলো অনেক কাজ সহজ করে দেবে আপনাদের.
অফলাইন গুগল ম্যাপ:- অ্যান্ড্রয়েডের সঙ্গে গুগোল মাপস অ্যাপস টি ইন্সটল করা থাকে. এর মাধ্যমে ইন্টারনেট থেকে সরাসরি মানচিত্র দেখা যায়. তবে ইন্টারনেটের সংযোগ ছাড়া মানচিত্র দেখতে চাইলে আগে থেকেই নামে রাখতে পারেন. ফলে পরবর্তী সময়ে ওই নির্দিষ্ট এলাকার মানচিত্র দেখার সময় নতুন করে আর মেয়ে লাগবে না এবং ইন্টারনেট সংযোগ লাগবেনা এমন জায়গা থেকেও ব্যবহার করা যাবে মানচিত্র.


গুগল ম্যাপ অ্যাপ এর পুরনো সংরক্ষণে মেক দিস এরিয়া এভেলেবেল অফলাইন নামের অপশন পাওয়া যাবে. ম্যাপ অ্যাপস এর নতুন সংস্করণে এই অপশনটি মূল মেনু থেকে সরিয়ে ফেলা হয়েছে. এখন যে অংশের মানচিত্র অফলাইন হিসাবে নামিয়ে রাখা প্রয়োজন সেই অংশ পর্যন্ত জুম করে সার্চ বক্সে লিখলেই ম্যাপের ওই অংশটি অফলাইন হিসেবে সংরক্ষিত হবে ..


লকস্ক্রিনে ব্যবহারকারীর তথ্য:- সাধারণ নিরাপত্তার জন্য অ্যান্ড্রয়েডের লক স্ক্রিনে অপশনটি ব্যবহার করা হয়ে থাকে. ব্যক্তিগত পরিচিত নম্বর নিরাপত্তা সংকেত বিশেষ প্যাটার্ন এর মাধ্যমে এই লোক ব্যবহার করা হয়. তবে ফোনটি যদি কোথাও হারিয়ে ফেলেন এবং যিনি এটি পেয়েছেন তিনি ওই ব্যবহারকারীকে ফেরত দিতে চাইলে তার সঙ্গে যোগাযোগ করার কোন নম্বর দেখতে পারবেন না ফোনটি লক করা আছে. অ্যান্ড্রয়েড 4.1 এর পরবর্তী সংস্করণ গুলোতে লক স্কিন এর ব্যবহারকারীর তথ্য লিখে রাখার সুবিধা যোগ করা হয়েছে সিক্রুটি স্ক্রীন সক্রিয় করা যাবে.



 নিয়মিত ইমেইল এসএমএস লেখার সময় অনেক ক্ষেত্রেই এমন অনেক শব্দ লিখতে হয়, ফোনে থাকা ডিকশনারিতে থাকেনা. আবার হয়তো অনেক মানুষের নাম লিখতে হচ্ছে যেগুলো ডিকশনারি অভিধানে থাকার সম্ভাবনা থাকেনা. কিন্তু প্রয়োজন হলে এই শব্দগুলো যুক্ত করা যেতে পারে. এমন শব্দ গুলোর উপর দীর্ঘক্ষণ ক্লিক করে রাখলে সেটি অভিধানের যোগ করার অপশন দেখাবে এবং পরবর্তী সময় থেকে ওই শব্দ লেখার সময় অভিধান থেকে পরামর্শ দেয়া হবে.


কত ডাটা ব্যবহার করা হলো

মোবাইলের সবাই যে অসীম ইন্টারনেট ব্যবহার করার জন্য আনলিমিটেড প্যাকেজ নেন এমন নয় নির্দিষ্ট একটি প্যাকেজ ব্যবহার ও শুরু করার পর হঠাৎ যদি শেষ হয়ে যায় তবে ব্যবহারকারীর জন্য অসুবিধার কারণ হয়ে দাঁড়ায় তবে মোবাইলে কি পরিমান ডেটা ব্যবহার করা হচ্ছে সেটি পর্যবেক্ষণ করা এবং নির্দিষ্ট একটি সীমানা অতিক্রম করার পর ব্যবহারকারীকে সতর্কবার্তা দেখানোর অপশন রয়েছে. সেটিংস মাই নেটওয়ার্ক ডাটা ইউসেজ এর পাতা থেকে ডেটা ব্যবহার ও মনিটর করা যায় এবং সতর্কবার্তা দেখানোর বিষয়টি এখানে নির্ধারণ করা হয়. অ্যান্ড্রয়েডের পুরনো সংস্করণ গুলোতে এই অপশনটি না থাকতেও পারে সেক্ষেত্রে গুগল প্লে-স্টোর থেকে নামিয়ে নেওয়া যেতে পারে.


নিয়মিত কাজে লাগে এমন কন্টাক্ট গুলো ফেভারিট হিসাবে সংস্করণ করার সুবিধা রয়েছে ফেভারিট কন্ট্রাক গুলো আলাদা একটা গ্রুপ হিসেবে সংরক্ষিত থাকে প্রয়োজনে এই কন্টাক্ট গুলো হোম স্ক্রিনে দেখানো সুবিধাও রয়েছে.

ক্যামেরা অ্যাপ থেকে কুইক রিভিউ:- মোবাইলের ক্যামেরা সেটিংস থেকে কুইক রিভিউ অপশন বন্ধ থাকলেও খুব সহজেই ক্যামেরা অ্যাপ চালু করার পর আগের তোলা ছবিগুলো দেখা যায়. ক্যামেরা অ্যাপ স্ক্রিনের উপরে বা নিচের কোনটি প্রিভিউ অপশন থাকে প্রথমবার ক্লিক করা হলে সর্বশেষ এই ছবিটি দেখা যাবে এবং এরপর ডানে গেলে আগের দেখতে পাওয়া যাবে একই সঙ্গে একাধিক ছবি দেখার অপশন রয়েছে এই প্রিভিউ পাতায়.


স্ক্রিনশট নেওয়া:- অ্যান্ড্রয়েড জেলিবিন এবং পরবর্তী সংস্করণগুলোতে স্ক্রিনশট নেওয়ার সুবিধা আছে এজন্য স্কিন লক বাটন এবং ভলিউম বাটন ডাউন বটম একসঙ্গে চেপে ধরে রাখতে হবে. যতক্ষণ পর্যন্ত কোন স্ক্রিনে কোন শাটার ক্লিক দেখা যায়. স্ক্রিনশট নেওয়ার পর সংরক্ষিত ভাবেই গ্যালারির একটি ফোল্ডারে সংরক্ষিত হয়ে যাবে.


তথ্য সংস্করণ বর্তমানে এন্ড্রয়েড ফোন গুলোতে তথ্য রাখার অভ্যন্তরীণ ব্যবস্থা ইন্টারনাল স্টোরেজ থাকে একই সঙ্গে আলাদা মেমোরি কার্ড ব্যবহার সুবিধা রয়েছে. তাই তথ্য আদান-প্রদানের জন্য একটি পেন ড্রাইভ এর বিকল্প হিসেবে ব্যবহার করা যেতে পারে.


অ্যান্ড্রয়েড 4.0 এবং পরবর্তী সংস্করণগুলোতে যখন কোন ক্লাসে তখন ফোন রিসিভ করার অ্যাপস এসএমএস পাঠানোর একটি অপশন দেখানো হয় এখানে আগে থেকেই লিখে রাখা কিছু বার্তা পাঠানো যায় হয়তো ব্যবহারকারী সভায় আছেন ওই সময়ে তার ফোন কল ধরা সম্ভব নয় বার্তাগুলো ব্যবহার করে দুটো জানিয়ে দেওয়া যায় এই বার্তায় কি লেখা থাকলে সেটি নির্ধারণ করা যাবে.

SHARE

Milan Tomic

Hi. I’m Designer of Blog Magic. I’m CEO/Founder of ThemeXpose. I’m Creative Art Director, Web Designer, UI/UX Designer, Interaction Designer, Industrial Designer, Web Developer, Business Enthusiast, StartUp Enthusiast, Speaker, Writer and Photographer. Inspired to make things looks better.

  • Image
  • Image
  • Image
  • Image
  • Image
    Blogger Comment
    Facebook Comment

0 comments:

Post a Comment