আপনার আধার কার্ড অন্য কেউ ব্যবহার করছেন কিনা আপনি কি করে বুঝবেন

 আপনার আধার কার্ড অন্য কেউ ব্যবহার করছেন কিনা আপনি কি করে বুঝবেন

বর্তমানে ভারতীয় নাগরিকদের কাছে আঁধারের গুরুত্ব কতটা তা নতুন করে বলার কিছু নেই. ব্যাংকের আর্থিক লেনদেন থেকে শুরু করে প্যান কার্ড সামাজিক প্রকল্পের ভর্তুকি পাওয়ার সবকিছুতে গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে আধার কার্ড. আঁধারের গুরুত্ব বাড়ায় কেন্দ্র সরকারের তরফ থেকে আধার কি সুরক্ষিত করার জন্য একাধিক পদক্ষেপ নেয়া হয়েছে.




কেন্দ্র সরকারের তরফ থেকে আঁধারকে সুরক্ষিত করার জন্য একাধিক পদক্ষেপ ঠিক করা হচ্ছে. ঠিক তেমনি আমাদের সচেতন থাকতে হবে নিজেদের আধার কার্ড নম্বর কোথাও অপব্যবহার না হয়.

আপনার অজান্তেই আঁধারের অপব্যবহার হয়ে থাকে সে ক্ষেত্রে দায়ী হবেন আপনি. যে কারণে ইউআইডিএআই এর তরফ থেকে একটি পদ্ধতি আনা হয়েছে যাতে করে সহজে দেখে নেয়া যাবে সম্প্রতি আপনার আধার কোথায় কোথায় ব্যবহার করা হচ্ছে. অথেন্টিকেশন তালিকা দেখে যদি আপনার কোন রকম সংশয় থাকে তাহলে সাথে সাথে আপনি অভিযোগ জানাতে পারবেন কেন্দ্রীয় আধার কার্ড সংস্থা কে.

আধারের অথেন্টিকেশন হিস্ট্রি দেখার পদ্ধতি

আপনার আঁধারের কোথায় কোথায় অথেন্টিকেশন হয়েছে বা ব্যবহার হয়েছে সেটি দেখার জন্য আপনাকে যে কাজটি করতে হবে প্রথমেই ইউআইডিএআই এর অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে

সেখানে গিয়ে টাইপ করতে হবে CLICK TO AUTHENTICATION URL লিংকে. সেখানে প্রয়োজনীয় তথ্যাবলী দিয়ে জানতে পারবেন আধার অথেন্টিকেশন হিস্টরি. এইচডি জেনে আপনি উপলব্ধি করতে পারবেন কোথায় কোথায় আপনার আধারকার অপব্যবহার করা হচ্ছে. কেন্দ্রীয় সংস্থার তরফ থেকে দেওয়া লিংকে ক্লিক করার পর নির্দিষ্ট জায়গায় আপনার আধার নম্বর চাওয়া হবে আধার নম্বর কি দিতে হবে.

দ্বিতীয় পদক্ষেপ হিসাবে ক্যাপচা কোড দিয়ে SEND ওটিপি তে ক্লিক করতে হবে.

সঙ্গে সঙ্গে আপনার রেজিস্টার মোবাইল নম্বরে একটি ওটিপি চলে আসবে এবং সেটি নির্দিষ্ট জায়গায় দিতে হবে.

এর আগে দুটি জিনিস খেয়াল রাখতে হবে যা হলো অথেন্টিকেশন টাইপ বেছে নিতে হবে সে ক্ষেত্রে আপনি ALL অথবা অন্যান্য অপশন নিতে পারেন.

এরপর বয়সসীমা বেছে নিতে হবে সময়সীমা বেছে নেওয়ার ক্ষেত্রে সর্বাধিক ছয় মাস পর্যন্ত বেছে নেওয়া যেতে পারে এরপর বেছে নিতে হবে নাম্বার অফ রেকর্ড যেখানে আপনি সর্বোচ্চ 50 টি রেকর্ড বেছে নিতে পারবেন তারপরে ভেরিফাই ওটিপি অপশনে ক্লিক করলে আপনাকে দেখিয়ে দেবে আপনার আধার কোথায় কোথায় ব্যবহার করা হচ্ছে.

আধার অথেন্টিকেশন হিস্ট্রি দেখানোর সময় কেন্দ্রীয় সংস্থা আপনাকে দেখিয়ে দেবে কিভাবে আধার অথেন্টিকেশন হয়েছে.

এখন যদি আপনি দেখেন আপনার সম্মতি ছাড়াই কোন জায়গায় আপনার আধার কার্ড ব্যবহার করা হচ্ছে 1947 নম্বরে যোগাযোগ করতে পারেন কথা বলতে পারেন.

SHARE

Milan Tomic

Hi. I’m Designer of Blog Magic. I’m CEO/Founder of ThemeXpose. I’m Creative Art Director, Web Designer, UI/UX Designer, Interaction Designer, Industrial Designer, Web Developer, Business Enthusiast, StartUp Enthusiast, Speaker, Writer and Photographer. Inspired to make things looks better.

  • Image
  • Image
  • Image
  • Image
  • Image
    Blogger Comment
    Facebook Comment

0 comments:

Post a Comment