সিভি তৈরি করার সময় কখনোই এই ভুলগুলো করবেন না

 
নিজেকে চাকরির ক্ষেত্রে যোগ্য প্রমাণিত করা একটি বড় বিষয় হল নিখুঁত ও সুন্দর একটি সিভি. যেকোনো কাজের জন্য যোগ্যতার বহিঃপ্রকাশ যেন আপনার সিভিতে হয় এমনটা চান চাকরি দানকারীরা.






তবে সহজ কিছু ভুলে গ্রহণযোগ্যতা হারাতে পারে আপনার সিভি এর জন্য সিভি তৈরি করার সময় সাবধানতা অবলম্বন করতে হবে
চলুন তাহলে এমন কিছু ভুলের কথা জেনে নেই যা আপনার শিবির মান কমিয়ে দেয় অনেকখানি


বানান ও ব্যাকরণ এর ভুল
সিভি তৈরি করার প্রথম শর্ত হলো নির্ভুল বানান এর হতে হবে কোন প্রকার বানান কিংবা ব্যাকরণের কোন রকম ভুল থাকা যাবেনা. খুব সামান্য এই ভুল গুলো তে আটকে যেতে পারে 
আপনার নিয়োগকর্তার চোখে.

এইজন্য স্পেলচেকার এর মাধ্যমে সহজেই ভুলগুলো শুধরে নিতে পারেন.
ব্যাকরণ গঠিত সমস্যায় পড়লে এব্যাপারে ভালো জানে এমন কারো সাহায্য নিয়ে সিভি তৈরি করুন.

মাত্রাতিরিক্ত ডিজাইন

সৃজনশীলতা সবাই পছন্দ করে তবে অবশ্যই তা নির্দিষ্ট পরিমাণে অতিরিক্ত হাবিজাবি সিভি কেউ পছন্দ করেনা গ্রাফিক্সের কাজ লেখার ফন্ট সাইজ এর নানা ধরন কালারিং করলেই তা চোখে পড়বে না বরং সহজ এবং রুচিশীল সিবি প্রাধান্য পাবে বেশি.

অপ্রয়োজনীয় তথ্য ভরপুর

সিবি হতে হবে স্বচ্ছ তথ্যে ভরপুর অপ্রয়োজনীয় বাড়তি তথ্য দিয়েছে বিগড়ালেই তা কেবল পৃষ্ঠায় বাড়বে গ্রহণযোগ্যতা নয়. আর তাই যে কাজের জন্য সিভি তৈরি করেছে সেই কাজ সম্পর্কিত তথ্য আপনার অর্জন সিভিতে রাখুন.
রাজনৈতিক ধারণা ধর্ম নিজের অভিমত এসব লেখা স্থান সিভি নয়.

নতুন তথ্য যুক্ত না করা

যেকোনো কাজের অভিজ্ঞতা সিভিতে যুক্ত করতে হবে বছর আগে র সিভি দিয়ে কোন চাকরির জন্য এপ্লাই করবেন না পুরনো ছবি না দিয়ে সম্প্রীতি তোলা ছবি ব্যবহার করুন .
আকারে বড় এবং অস্পষ্ট
নিজের ব্যাপারে কখনও বাড়িয়ে লিখবেন না নিজের অভিজ্ঞতা এবং কাজের ব্যাপারে ধারণা দিন এছাড়া বেশি পুরনো তথ্য দিয়ে সিভি বড় করবেন না কারণ বড় সি ভি পড়া নিয়োগকর্তার জন্য বিরক্তিকর হতে পারে.


বিভ্রান্তিকর উদ্দেশ্য

অনেকেই সিভি বা জীবন বৃত্তান্ত লেখার সময় উদ্দেশ্য উল্লেখ করেন বেশিরভাগ লেখেন আমি একটি চ্যালেঞ্জিং চাকরি খুঁজছি, নিয়োগকর্তা পছন্দ হবে এমন না হতেও পারে তাহলে সেটা তার কাছে অর্থহীন, এই জন্য এই ধরনের বাক্য ব্যবহার না করাই ভালো


একপাতার অতিরিক্ত তথ্য

এমন কোনো বাধ্যবাধকতা নেই যে একটি নির্দিষ্ট আকারের মধ্যে সিভি রাখতে হবে. প্রায় 80 ভাগ কর্মকর্তা মনে করেন একটি সিভি কমপক্ষে 24 হওয়া উচিত. আপনি যদি ছোট আকারের সিভি করতে চান আবেদনকারী প্রতিষ্ঠানের অনুরূপ যে চাকরি করেছে অর্জন প্রতিষ্ঠান কর্পোরেট মূল সংক্ষেপে তুলে ধরুন

তারিক বাদ 


তারিখের কথা শুনে কি ভাবছেন সিভিতে তারিখের প্রয়োজনটা কি সেটাইতো, সিভিতে উল্লেখিত বিভিন্ন চাকরির তারিখ গুলো পরিষ্কার করে লিখতে হবে সঠিক তারিখ যদি আপনি বাদ দেবেন তখন নিয়োগকর্তা ভেবে নেবে আপনি কিছু লুকোতে চাইছেন
উপরের সমস্যাগুলি এড়িয়ে চলুন এবং সুন্দর গোছানো সিবি তৈরি করুন এতে চাকরির নিয়োগ তাদের কাছে আপনার গ্রহণযোগ্যতা বেশি বাড়বে.
SHARE

Milan Tomic

Hi. I’m Designer of Blog Magic. I’m CEO/Founder of ThemeXpose. I’m Creative Art Director, Web Designer, UI/UX Designer, Interaction Designer, Industrial Designer, Web Developer, Business Enthusiast, StartUp Enthusiast, Speaker, Writer and Photographer. Inspired to make things looks better.

  • Image
  • Image
  • Image
  • Image
  • Image
    Blogger Comment
    Facebook Comment

0 comments:

Post a Comment